সিটিজেন চার্টার
সদর দপ্তরঃ ০৪৪১-৬২২২০ সদর দপ্তর, অভিযোগ কেন্দ্রঃ ০৪৪১-৬২৮৭৫ |
কর্মকর্তা/অভিযোগ কেন্দ্রের নাম ও মোবাইল নম্বর সমূহঃ
০১। সদর দপ্তর, অ/কেঃ |
০১৭৬৯৪০১৭৪১ |
০২। বরগুনা, জোনাল অফিস |
০১৭৬৯৪০০২৪৭ |
০৩। বাউফল, জোনাল অফিস |
০১৭৬৯৪০০২৪৬ |
০৪। কলাপাড়া, জোনাল অফিস |
০১৭৬৯৪০০২৪৮ |
০৫। গলাচিপা, জোনাল অফিস |
০১৭৬৯৪০০২৪৫ |
০৬। সদর দপ্তর, ডিজিএম(কারিগরি) |
০১৭৬৯৪০২০৮২ |
০৭। আমতলী, এরিয়া অফিস |
০১৭৬৯৪০১৭৪৬ |
০৮। দুমকী, এরিয়া অফিস |
০১৭৬৯৪০১৭৪৭ |
০৯। মহীপুর, অভিযোগ কেন্দ্র |
০১৭৬৯৪০১৭৫০ |
১০। হাজীপুর, অভিযোগ কেন্দ্র |
০১৭৬৯৪০২০৮৩ |
০৯। দশমিনা অভিযোগ কেন্দ্র |
০১৭৬৯৪০১৭৫১ |
১০। সুবিদখালী, অভিযোগ কেন্দ্র |
০১৭৬৯৪০১৭৫২ |
১১। বেতাগী, এরিয়া অফিস |
০১৭৬৯৪০১৭৪৮ |
১২। চান্দুখালী, অভিযোগ কেন্দ্র |
০১৭৬৯৪০১৭৫৩ |
১৩। তালতলী, অভিযোগ কেন্দ্র |
০১৭৬৯৪০১৭৫৪ |
১৪। খারিজ্জমা, অভিযোগ কেন্দ্র |
০১৭৬৯৪০১৭৫৫ |
১৫। গোসিংগা অভিযোগ কেন্দ্র |
০১৭৬৯৪০১৭৫৬ |
১৬। কালিশুরী, এরিয়া অফিস |
০১৭৬৯৪০১৭৪৯ |
১৭। কাঠালতলী, অভিযোগ কেন্দ্র |
০১৭৬৯৪০১৭৫৭ |
১৮। বদরপুর অভিযোগ কেন্দ্র |
০১৭৬৯৪০১৭৫৮ |
১৯। এজিএম (প্রশাসন) |
০১৭৬৯৪০০৭৩০ |
২০। এজিএম (অর্থ) |
০১৭৬৯৪০০৭৩১ |
২১। এজিএম (ও এন্ডএম) |
০১৭৬৯৪০০৭২৯ |
২২। এজিএম (ইএন্ডসি) |
০১৭৬৯৪০২২৯৭ |
২২। এজিএম (সদস্য সেবা) |
০১৭৬৯৪০০৭৩২ |
২৩। এজিএম (ও এন্ডএম), বাউফল জোনাল অফিস |
০১৭৬৬৬৭৫০১৫ |
২৪। এজিএম (ও এন্ডএম), বরগুনা জোনাল অফিস |
০১৭৬৯৪০০৭৩৪ |
২৫। এজিএম (ও এন্ডএম), কলাপাড়া জোনাল অফিস |
০১৭৬৯৪০০৭৩৫ |
২৬। এজিএম (ও এন্ডএম), গলাচিপা জোনাল অফিস |
০১৭৬৯৪০০৭৩৬ |
রশিদ ব্যতিত কোন অর্থ প্রদান করবেন না।
‘‘ বিদ্যুৎ ব্যবহারে সাশ্রয়ী হোন, অন্যকে ব্যবহারের সুযোগ দিন ’’
‘‘ অবৈধ বিদ্যুৎ ব্যবহার থেকে বিরত থাকুন ’’
‘‘ বিদ্যুৎ সাশ্রয়ী বাল্ব ব্যবহার করুন ’’
গ্রাহক সেবা কেন্দ্র
এক অবস্থানে সেবাঃ
* পটুয়াখালী পবিস এর সদর দপ্তর কালিকাপুর, পটুয়াখালী/জোনাল অফিস - বাউফল, বরগুনা, কলাপাড়া, গলাচিপা-এ ‘‘এক অবস্থানে সেবা’’ কেন্দ্রে নতুন বিদ্যুৎ সংযোগের আবেদন পত্র পাওয়া যাবে এছাড়াও সমিতির ওয়েবসাইট(www.patuakhalipbs.org) ভিজিট করে আবেদন করা যাবে, বিদ্যুৎ বিভ্রাট/বিল তৈরী/সংযোগ বিচ্ছিন্ন ও পুনঃ সংযোগ/যেকোন ধরণের লোড বৃদ্ধি /পোল ও লাইনের রম্নট পরিবর্তন সংক্রামত অভিযোগসহ সকল ধরণের অভিযোগ জানানো যাবে এবং এতদসংক্রামত তথ্য পাওয়া যাবে।
বিদ্যুৎ বিল সংক্রান্ত অভিযোগঃ
* পবিস সদর দপ্তর কালিকাপুর, পটুয়াখালী/জোনাল অফিস - বাউফল, বরগুনা, কলাপাড়া, গলাচিপা এর ক্যাশ কাউন্টারে অথবা সংশ্লিষ্ট এলাকার নির্ধারিত ব্যাংক এবং টেলিটকের মাধ্যমে গ্রাহকগণ বিদ্যুৎ বিল পরিশোধ করতে পারবেন।
বিদ্যুৎ বিভ্রাটের অভিযোগঃ
* পবিস সদর দপ্তর কালিকাপুর, পটুয়াখালী/জোনাল অফিস- বাউফল, বরগুনা, কলাপাড়া, গলাচিপা অথবা সংশ্লিষ্ট এলাকার অভিযোগ কেন্দ্রে আপনার বিদ্যুৎ বিভ্রাটের অভিযোগ জানানো হলে আপনাকে অভিযোগ নম্বর ও নিষ্পত্তির সম্ভাব্য সময় জানিয়ে দেয়া হবে।
অস্থায়ী বিদ্যুৎ সংযোগঃ
* মেলা, আনন্দ মেলা, নির্মানাধীন সাইট যেমন- রাস্তা, ব্রীজ, বিবাহ অনুষ্ঠান, মাওফিল ও পূজা ইত্যাদি সংযোগে অস্থায়ী সংযোগ গ্রহণ করতে পারবেন। শিল্প প্রতিষ্ঠান এবং কমপ্লেক্স এর ক্ষেত্রে অস্থায়ী সংযোগ প্রযোজ্য নয়।
অস্থায়ী সংযোগ নির্মানঃ
* আবাসিক, বানিজ্যিক কমপ্লেক্স, আবাসিক হোটেল মোটেল ও পর্যটন কেন্দ্রে অস্থায়ী নির্মান কাজের জন্য সংযোগ গ্রহণ করতে পারবেন।
লোড বৃদ্ধি সংক্রান্ত :
* লোড বৃদ্ধির জন্য নির্ধারীত সমীক্ষা ফি প্রদান পূর্বক আবেদন করতে হবে।
* নতুন চুক্তিপত্র সম্পাদন করতে হবে।
* লোড বৃদ্ধির জন্য প্রযোজ্য অনুযায়ী লাইন নির্মাণ/অন্যান্য ব্যয় এবং কিলোওয়াট প্রতি বিদ্যমান হারে জামানত প্রদান করতে হবে।
নতুন সংযোগের জন্য প্রয়োজনীয় কাগজপত্রঃ
০১। আবাসিক /বানিজ্যিক/দাতব্য প্রতিষ্ঠান (এল.টি) সংযোগের ক্ষেত্রেঃ
অফ লাইনের যে সমস্ত কাগজপত্র জমা দিতে হবে |
অন লাইনের যে সমস্ত কাগজপত্র জমা দিতে হবে |
||
ক) |
আবেদনকারীর স্বাক্ষর সম্বলিত যথাযথভাবে পূরণকৃত ০১কপি ছবিসহ আবেদনপত্র (মোবাইল নম্বরসহ)। |
ক) |
আবেদনকারীর ০১ কপি (স্ক্যান) ছবি (মোবাইল নম্বরসহ)। |
খ) |
জমির দলিল অথবা পর্চা অথবা নামজারীর কাগজ অথবা ভাড়ার চুক্তিপত্র অথবা পাওয়ার অফ এ্যাটোর্নি এর সত্যায়িত কপি। |
খ) |
জমির দলিল অথবা পর্চা অথবা নামজারীর কাগজ অথবা ভাড়ার চুক্তিপত্র অথবা পাওয়ার অফ এ্যাটোর্নি এর স্ক্যান কপি। |
গ) |
পূর্বের কোন স্থায়ী অথবা অস্থায়ী সংযোগ থাকলে সর্বশেষ পরিশোধিত বিলের ফটোকপি। |
গ) |
জাতীয় পরিচয় পত্রের নম্বর এন্ট্রি দিতে হবে। |
০২। আবাসিক /বানিজ্যিক/দাতব্য প্রতিষ্ঠান (এইচ.টি) সংযোগের ক্ষেত্রেঃ
অফ লাইনের যে সমস্ত কাগজপত্র জমা দিতে হবে |
অন লাইনের যে সমস্ত কাগজপত্র জমা দিতে হবে |
|
ক) |
আবেদনকারীর স্বাক্ষর সম্বলিত যথাযথভাবে পূরণকৃত ০১কপি ছবিসহ আবেদনপত্র (মোবাইল নম্বরসহ)। |
অনলাইন এখনো চালু হয় নাই। |
খ) |
জমির দলিল অথবা পর্চা অথবা নামজারীর কাগজ অথবা ভাড়ার চুক্তিপত্র অথবা পাওয়ার অফ এ্যাটোর্নি এর সত্যায়িত কপি। |
|
গ) |
পূর্বের কোন স্থায়ী অথবা অস্থায়ী সংযোগ থাকলে সর্বশেষ পরিশোধিত বিলের ফটোকপি। |
০৩। সকল প্রকার শিল্প (এল.টি) সংযোগের ক্ষেত্রেঃ
অফ লাইনের যে সমস্ত কাগজপত্র জমা দিতে হবে |
অন লাইনের যে সমস্ত কাগজপত্র জমা দিতে হবে |
|
ক) |
আবেদনকারীর স্বাক্ষর সম্বলিত যথাযথভাবে পূরণকৃত ০১কপি ছবিসহ আবেদনপত্র (মোবাইল নম্বরসহ)। |
অনলাইন এখনো চালু হয় নাই। |
খ) |
জমির দলিল অথবা পর্চা অথবা নামজারীর কাগজ অথবা ভাড়ার চুক্তিপত্র অথবা পাওয়ার অফ এ্যাটোর্নি এর সত্যায়িত কপি। |
|
গ) |
পূর্বের কোন স্থায়ী অথবা অস্থায়ী সংযোগ থাকলে সর্বশেষ পরিশোধিত বিলের ফটোকপি। |
|
ঘ) |
ট্রেড লাইসেন্স অথবা শিল্প নিবন্ধন সার্টিফিকেট এর সত্যায়িত কপি। |
|
ঙ) |
লে-আউট পস্নানের কপি। |
০৪। সকল প্রকার শিল্প (এইচ.টি) সংযোগের ক্ষেত্রেঃ
অফ লাইনের যে সমস্ত কাগজপত্র জমা দিতে হবে |
অন লাইনের যে সমস্ত কাগজপত্র জমা দিতে হবে |
|
ক) |
আবেদনকারীর স্বাক্ষর সম্বলিত যথাযথভাবে পূরণকৃত ০১কপি ছবিসহ আবেদনপত্র (মোবাইল নম্বরসহ)। |
অনলাইন এখনো চালু হয় নাই। |
খ) |
জমির দলিল অথবা পর্চা অথবা নামজারীর কাগজ অথবা ভাড়ার চুক্তিপত্র অথবা পাওয়ার অফ এ্যাটোর্নি এর সত্যায়িত কপি। |
|
গ) |
পূর্বের কোন স্থায়ী অথবা অস্থায়ী সংযোগ থাকলে সর্বশেষ পরিশোধিত বিলের ফটোকপি। |
|
ঘ) |
ট্রেড লাইসেন্স অথবা শিল্প নিবন্ধন সার্টিফিকেট এর সত্যায়িত কপি। |
|
ঙ) |
প্রসত্মাবিত উপকেন্দ্রের লে-আউট ও সিঙ্গেল লাইন ডায়াগ্রাম কপি। |
* নতুন বিদ্যুৎ সংযোগ সংক্রামত বিভিন্ন শ্রেণীর অফেরৎযোগ্য আবেদন ফি নিম্নরূপঃ
ক্রমিক নং |
বিদ্যুৎ সম্পর্কিত বিবিধ সেবার বিবরণ |
গ্রাহক শ্রেণি/প্রযোজ্যতা |
ফি/চার্জ(টাকা) |
||
০১ |
নতুন সংযোগের আবেদন ফি (প্রতিটি মিটারের জন্য) |
এলটি |
ক) এক ফেজ |
১০০.০০ |
|
খ) তিন ফেজ |
৩০০.০০ |
||||
এমটি এবং এইচটি |
১০০০.০০ |
||||
ইএইচটি |
২০০০.০০ |
||||
০২
|
অস্থায়ী সংযোগের আবেদন ফি |
এলটি |
ক) এক ফেজ |
২৫০.০০ |
|
খ) তিন ফেজ |
৫০০.০০ |
||||
এমটি |
১০০০.০০ |
||||
০৩ |
বকেয়ার কারণে সংযোগ বিচ্ছিন্নকরণ (ডিসি) চার্জ/বকেয়ার কারণে বিচ্ছিন্ন সংযোগ ও পুনঃসংযোগ চার্জ (আরসি) |
এলটি |
ক) এক ফেজ |
৬০০.০০ |
|
খ) তিন ফেজ |
১,৫০০.০০ |
||||
এমটি এবং এইচটি |
৬,০০০.০০ |
||||
ইএইচটি |
১০,০০০.০০ |
||||
০৪
|
গ্রাহকের অনুরোধে সংযোগ বিচ্ছিন্নকরণ (ডিসি)/গ্রাহকের অনুরোধে বিচ্ছিন্ন সংযোগ ও পুনঃসংযোগ চার্জ (আরসি) |
এলটি |
ক) এক ফেজ |
২০০.০০ |
|
খ) তিন ফেজ |
৪০০.০০ |
||||
এমটি এবং এইচটি |
১,০০০.০০ |
||||
ইএইচটি |
২,০০০.০০ |
||||
০৫ |
গ্রাহকের অনুরোধে মিটার পরীক্ষা চার্জ |
এলটি |
ক) এক ফেজ |
২০০.০০ |
|
খ) তিন ফেজ |
৪০০.০০ |
||||
গ) এলটিসিটি |
৬০০.০০ |
||||
এমটি এবং এইচটি |
১,০০০.০০ |
||||
ইএইচটি |
২,০০০.০০ |
||||
০৬ |
গ্রাহকের অনুরোধে গ্রাহক আঙ্গিনায় মিটার পরিদর্শন চার্জ |
এলটি |
ক) এক ফেজ |
১৫০.০০ |
|
খ) তিন ফেজ |
৩০০.০০ |
||||
গ) এলটিসিটি |
৫০০.০০ |
||||
এমটি এবং এইচটি |
১,০০০.০০ |
||||
ইএইচটি |
২,০০০.০০ |
||||
০৭ |
জরম্নরী প্রয়োজনে ট্রান্সফরমার ভাড়া (সর্বোচ্চ ১৫ দিন, তবে বিশেষ বিবেচনায় দ্বিগুন হারে ৩০ দিন) |
১১ কেভি ট্রান্সফরমার, ড্রপআউট ফিউজ কাটআউট সহ |
৩০০.০০/দিন |
||
৩৩ কেভি ট্রান্সফরমার, ড্রপআউট ফিউজ কাটআউট সহ |
৬০০.০০/দিন |
||||
যে কোন ধরণের সরকারী প্রতিষ্ঠান হতে লিজ গ্রহণকৃত জমিতে স্থাপিত স্থাপনার সংযোগ প্রদানের ক্ষেত্রে গ্রাহককে নিয়মানুযায়ী গ্যারান্টি ডিপোজিটের অতিরিক্ত হিসাবে প্রতি কিঃ ওঃ বা অংশ বিশেষ লোডের জন্য অতিরিক্ত গ্যারান্টি ডিপোজিটের প্রদান করতে হবে। তবে ব্যক্তিগত জমি লিজ গ্রহণের মাধ্যমে সংযোগের ক্ষেত্রে ও অতিরিক্ত গ্যারান্টি ডিপোজিটের প্রদান করতে হবে ।
নতুন সংযোগের জন্য নিরাপত্তা জামানত সংক্রান্ত
ক) নতুন সংযোগ এবং অনুমোদিত লোড সংশোধনের ক্ষেত্রে নিম্নোক্ত হারে নিরাপত্তা জামানত প্রযোজ্য হবেঃ
গ্রাহক শ্রেণী |
অনুমোদিত লোড সীমা (কি.ও.) |
জামানতের হার (টাকা/কি.ও.) |
|
০১ |
এলটি - এ এবং এলটি - বি |
২ কি. ও. পর্যমত |
৪০০.০০ |
০২ |
এলটি - এ এবং এলটি - বি |
২ কি. ও. এর ঊর্ধ্বে |
৬০০.০০ |
০৩ |
এলটি - সি ১, এলটি - সি ২, এলটি-ডি ১, এলটি-ডি ২, এলটি-ই এবং এলটি-টি |
সকল |
৮০০.০০ |
০৪ |
এমটি, এইচটি এবং ইএইচটি |
সকল |
১০০০.০০ |
গ্রাহকের নাম পরিবর্তন পদ্ধতিঃ
* নির্ধারিত ফি সহ গ্রাহক ক্রয়সূত্রে/ওয়ারিশ সূত্রে/লিজ সূত্রে জায়গা প্রতিষ্ঠানের মালিক হলে সকল দলিলের সত্যায়িত ফটোকপি ও প্রযোজ্য ক্ষেত্রে ট্রান্সফরমার ক্রয়/ট্রান্সফরমার খাতে জামানত ও নিরাপত্তার জামানত প্রদান সাপেক্ষে নাম পরিবর্তন করা যাবে। উলেস্নখ্য ওয়ারিশ সূত্রের ক্ষেত্রে ওয়ারিশ সনদ ও নাদাবী পত্র অবশ্যই ইউপি চেয়াম্যান কর্তৃক প্রত্যয়ন পূর্বক জমা প্রদান করতে হবে। এছাড়াও পূর্বের নামের বিপরীতে যেকোন ধরনের বিলিং সংক্রান্ত বকেয়া থাকলে তাহাও পরিশোধ করতে হবে।
পার্শ্ব সংযোগঃ
কোন গ্রাহক কোন অবস্থাতেই পার্শ্ব সংযোগ প্রদান করতে পারবে না। পার্শ্ব সংযোগের আলামত পাওয়া গেলে পবিস-এর বিধান মোতাবেক জরিমানা আরোপ ও পার্শ্বসংযোগের ফলে পবিস-এর বিদ্যুৎ বিতরণ ব্যবস্থার কোন সরঞ্জামাদি নষ্ট হলে তার ১০০% মূল্যসহ আইনগত ব্যবস্থা নেয়া হবে। কোন কারনে সংযোগ বিচ্ছিন্ন হলে সমুদয় দেনা পাওনা পরিশোধসহ সমিতির নিয়মানুযায়ী সংযোগ বিচ্ছিন্ন ফি ও পুনঃ সংযোগ ফি প্রদান করতে হবে।
শ্রেণী ভিত্তিক বিদ্যমান বিদ্যুতের মূল্যহারঃ
ক. নিম্নচাপ (এলটি): ২৩০/৪০০ ভোল্ট
বিদ্যুৎ সরবারাহ : নিম্নচাপ এসি সিঙ্গেল ফেজ ২৩০ ভোল্ট এবং তিন ফেজ ৪০০ ভোল্ট
ফ্রিকোয়েন্সি : ৫০ সাইকেল /সেকেন্ড
অনুমোদিত লোড : সিঙ্গেল ফেজ ০- ৭.৫ কি.ও. এবং তিন ফেজ ০- ৫০ কি.ও.
গ্রাহক শ্রেনী |
এনার্জি রেট/চার্জ (টাকা/কি.ও.ঘ.) |
ডিমান্ড রেট/চার্জ [টাকা/কি.ও. (অনুমোদিত লোড)/মাস] |
||
০১
|
এসটি - এ : আবাসিক |
|
২৫.০০
|
|
লাইফ লাইন : ০- ৫০ ইউনিট |
৩.৫০ |
|||
প্রথম থাপ : ০- ৭৫ ইউনিট |
৪.০০ |
|||
দ্বিতীয় থাপ : ৭৬- ২০০ ইউনিট |
৫.৪৫ |
|||
তৃতীয় থাপ : ২০১- ৩০০ ইউনিট |
৫.৭০ |
|||
চতুর্থ থাপ : ৩০১-৪০০ ইউনিট |
৬.০২ |
|||
পঞ্চম থাপ : ৪০১- ৬০০ ইউনিট |
৯.৩০ |
|||
খষ্ঠ ধাপ : ৬০০ ইউনিটের উর্ধ্বে |
১০.৭০ |
|||
০২ |
এলটি - বিঃ সেচ/কৃষি কাজে ব্যবহৃত পাম্প |
৪.০০ |
১৫.০০ |
|
০৩
|
এলটি - সি ১: ক্ষুদ্র শিল্প |
|
১৫.০০ (২৫ কি.ও. পর্যন্ত অনুমোদিত লোডের গ্রাহকের ক্ষেত্রে প্রযোজ্য) ২৫.০০ (২৫ কি.ও. এর উর্দ্ধের অনুমোদিত লোডের গ্রাহকের ক্ষেত্রে প্রযোজ্য) |
|
ফ্ল্যাট |
৮.২০ |
|||
অফ-পীক সময়ে |
৭.৩৮ |
|||
পীক সময়ে |
৯.৮৪ |
|||
০৪ |
এলটি - সি ২: নির্মাণ |
১২.০০ |
৮০.০০ |
|
০৫ |
এলটি - ডি ১: শিক্ষা, ধর্মীয় ও দাতব্য প্রতিষ্ঠান এবং হাসপাতাল |
৫.৭৩ |
২৫.০০ |
|
০৬ |
এলটি - ডি ২: রাস্তার বাতি, পানির পাম্প ও ব্যাটারি চার্জিং স্টেশন |
৭.৭০ |
৪০.০০ |
|
০৭ |
এলটি - ইঃ বানিজ্যিক ও অফিস |
|
৩০.০০ |
|
|
ফ্ল্যাট |
১০.৩০ |
||
|
অফ-পীক সময়ে |
৯.২৭ |
||
|
পীক সময়ে |
১২.৩৬ |
||
০৮ |
এলটি - টিঃ অস্থায়ী |
১৬.০০ |
|
খ. মধ্যচাপ (এমটি): ১১ কেভি
বিদ্যুৎ সরবারাহ : মধ্যচাপ এসি ১১ কেভি
ফ্রিকোয়েন্সি : ৫০ সাইকেল /সেকেন্ড
অনুমোদিত লোড : ৫০ কি.ও. থেকে সর্বাধিক ৫ মে.ও.
গ্রাহক শ্রেনী |
এনার্জি রেট/চার্জ (টাকা/কি.ও.ঘ.) |
ডিমান্ড রেট/চার্জ [টাকা/কি.ও./মাস] |
||
০১
|
এমটি - ১ : আবাসিক |
|
৫০.০০ |
|
ফ্ল্যাট |
৮.০০ |
|||
অফ-পীক সময়ে |
৭.২০ |
|||
পীক সময়ে |
১০.০০ |
|||
০২
|
এমটি - ২: বানিজ্যিক ও অফিস |
|
৫০.০০ |
|
ফ্ল্যাট |
৮.৪০ |
|||
অফ-পীক সময়ে |
৭.৫৬ |
|||
পীক সময়ে |
১০.৫০ |
|||
০৩ |
এমটি - ৩: শিল্প |
|
৫০.০০ |
|
ফ্ল্যাট |
৮.১৫ |
|||
অফ-পীক সময়ে |
৭.৩৪ |
|||
পীক সময়ে |
১০.১৯ |
|||
০৪
|
এমটি - ৪: নির্মান |
|
৮০.০০ |
|
ফ্ল্যাট |
১১.০০ |
|||
অফ-পীক সময়ে |
৯.৯০ |
|||
পীক সময়ে |
১৩.৭৫ |
|||
০৫ |
এমটি - ৫: সাধারণ |
|
৫০.০০ |
|
ফ্ল্যাট |
৮.০৫ |
|||
অফ-পীক সময়ে |
৭.২৫ |
|||
পীক সময়ে |
১০.০৬ |
|||
০৬ |
এমটি - ৬: অস্থায়ী |
১৫.০০ |
১০০.০০ |
উপরোক্ত বিদ্যুতের মূল্য হারের সহিত বর্তমানে বিদ্যমান বিদ্যুতের ডিমান্ড চার্জ, সার্ভিস চার্জ ও অন্যান্য সর্তাবলী সহ গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ এনার্জি রেগুলেটরী কমিশন কর্তৃক ধার্যকৃত মূল্য সংযোজন কর যথারীতি প্রযোজ্য হবে।
বিঃ দ্রঃ বিদ্যুতের মূল্য হার সরকার কর্তৃক অনুমোদিত ও পরিবর্তনযোগ্য।
পিক সময়ঃ বিকাল ০৫:০০ ঘটিকা হতে রাত ১১:০০ ঘটিকা পর্যন্ত ।
অফপিক সময়ঃ রাত ১১:০০ ঘটিকা হতে পরের দিন ০৫:০০ ঘটিকা পর্যন্ত।
নিয়মিত বিদ্যুৎ বিল পরিশোধ করুন এবং আপনার সংযোগটি অক্ষুন্ন রাখুন। |
সন্মানিত গ্রাহক ও জনসাধারণের অনুসরণীয় কতিপয় পরামর্শঃ
* সান্ধ্য পিক আওয়ারে বিদ্যুৎ ব্যবহারে সাশ্রয়ী হোন।
* আপনার সাশ্রয়কৃত বিদ্যুৎ অন্যকে আলো জ্বালাতে সহায়তা করবে।
* বিলম্ব মাশুল ও সংযোগ বিচ্ছিন্ন এড়াতে নিয়মিত বিদ্যুৎ বিল পরিশোধ করুন এবং ঝামেলা মুক্ত থেকে বিদ্যুৎ সেবা উপভোগ করুন ।
* বিদ্যুৎ বিল সাশ্রয় কল্পে মানসম্মত এনার্জি সেভিং বাল্ব ও (LED) বৈদ্যুতিক সরঞ্জাম ব্যবহার করুন ।
* টিউব লাইটে (Electronic Ballast) ব্যবহার করে বিদ্যুৎ সাশ্রয় করুন।
* সোলার হোম সিস্টেম (সৌর) বিদ্যুৎ ব্যবহার করুন ।
* বিদ্যুৎ একটি মূল্যবান জাতীয় সম্পদ। দেশের বৃহত্তর স্বার্থে এই সম্পদের সুষ্ঠ ও পরিমিত ব্যবহারে ভুমিকা রাখুন।
* বৎসরান্তে পবিস হতে বিদ্যুৎ বিল পরিশোধের প্রত্যয়ন পত্র প্রদান করা হয়ে থাকে।
* মিটার রক্ষণাবেক্ষণের দায়িত্ব আপনার। এর সঠিক সুষ্ঠ অবস্থা ও সীল সমূহের নিরাপত্তা নিশ্চিত করুন ।
* লোডশেডিং সংক্রান্ত তথ্য সদর দপ্তর, জোনাল অফিস এবং অভিযোগ কেন্দ্র থেকে জানা যাবে।
* ইদানিং একটি সংঘবদ্ধ অসাধু চক্র চালু লাইন হতে ট্রান্সফরমার/বৈদ্যুতিক যন্ত্রপাতি/তার চুরির সাথে জড়িত।
সুতরাং আপনার এলাকার উপরিউক্ত চুরি রোধে তথ্য দিয়ে সহযোগীতা করুন ।
* লাইন নির্মাণ ও বিদ্যুৎ সংযোগের নিয়ম কানুন জানার জন্য সরাসরি এক অবস্থান সেবা কেন্দ্রে যোগাযোগ করুন অথবা পটুয়াখালী পল্লী বিদ্যুৎ সমিতির ওয়েব সাইট www.patuakhalipbs.org ভিজিট করুন।
* আপনার সমস্যা অফিসের এক অবস্থান সেবা/অভিযোগ কেন্দ্রে বলুন এবং অভিযোগ নম্বরটি সংগ্রহ করুন।
* বিদ্যুৎ বিলে ও সিটিজেন চার্টারে প্রয়োজনীয় তথ্যাদি ও সকল মোবাইল নম্বর লিপিবদ্ধ আছে। সেবা পেতে অযথা বিলম্ব হলে উর্দ্ধতন কর্তৃপক্ষকে অবহিত করুন।
* বিদ্যুৎ সংযোগের জন্য কোন মাধ্যম অথবা তৃতীয় পক্ষের শরনাপন্ন না হয়ে সরাসরি নিজে পল্লী বিদ্যুৎ সমিতিতেযোগাযোগ করুন।
* কোন ব্যক্তির কথা-বার্তা ও আচার-আচরণ সন্দেহ জনক অথবা প্রতারক/দালাল মনে হলে পটুয়াখালী পল্লী বিদ্যুৎ সমিতি অথবা আইন প্রয়োগকারী সংস্থাকে অবহিত করুন।
* নিয়মিত বিদ্যুৎ বিল পরিশোধ করুন। অর্থ লেনদেনের ক্ষেত্রে দালাল বা অন্য কারও নিকট টাকা না দিয়ে অফিসের নির্ধারিত ক্যাশ কাউন্টার/ব্যাংকে পরিশোধ করুন এবং সাথে সাথে সীল স্বাক্ষর যুক্ত রশিদ সংগ্রহ করুন।
* অফিসের কর্মকর্তা/কর্মচারীর সহিত সংযত আচরণ করুন। অনুগ্রহ পূর্বক প্রত্যেকটি সেবার নির্ধারিত সময়সীমা পর্যমত ধৈর্য্য সহকারে অপেক্ষা করুন।
* কৌতহল বশতঃ কোন বিদ্যুৎ পরিবাহী তারের উপর রশি অথবা এ জাতীয় কোন কিছু ছুড়ে মারবেন না, কারণ আপনি জানেন না-ঐ তারে কত চাপের বিদ্যুৎ প্রবাহিত হচ্ছে।
* বিদ্যুৎ প্রবাহিত তার বিচ্ছিন্ন অবস্থায় দেখলে কখনো তা স্পর্শ করবেন না এবং অন্যকে স্পর্শ করতে দিবেন না। বিচ্ছিন্ন তার দেখার সঙ্গে সঙ্গে অফিসে খবর দিন এবং যতক্ষণ অপিসের লোক মেরামতের জন্য সেখানে না পৌঁছে ততক্ষণ পাহারার ব্যবস্থা করুন।
*আপনারাই সমিতির মালিক। তাই এর সম্পদ রক্ষা করার দায়িত্ব সকলেরই। বৈদ্যুতিক ট্রান্সফরমার/মালামাল চুরি প্রতিহত করুন। অবৈধ ব্যবহারকারীসহ
সকল অবৈধ কর্মকান্ডের বিরম্নদ্ধেসোচ্চার হউন এবং অফিসকে অবহিত করুন।
*সমিতির সার্বিক কর্মকান্ডে সহায়তা করুন। বৈদ্যুতিক লাইনে গাছপালা কর্তনসহ সমিতির কর্মকর্তা/কর্মচারীদের সকল নিয়মতান্ত্রিক কাজে সহায়তা করুন। পার্শ্ব সংযোগ এবং অননুমোদিত লোড ব্যবহার হতে বিরত থাকুন।
*পটুয়াখালী পল্লী বিদ্যুৎ সমিতি দালাল অথবা কোন মাধ্যমের সুপারিশ গ্রহণ করে না। সুতরাং আপনার যে কোন সমস্যা/কোন তথ্য জানার থাকলে অত্র পবিসের আপনার নিকটস্থ অভিযোগকেন্দ্র, এরিয়া অফিস, জোনাল অফিস অথবা সদর দপ্তরের সদস্য সেবা বিভাগে যোগাযোগ করুন।
*সর্বোপরি আপনার অধিকার, দায়িত্ব ও কর্তব্য সম্পর্কে সচেতন হউন এবং সমিতিকে আর্থিকভাবে স্বাবলম্বী, স্বনির্ভর ও আদর্শ প্রতিষ্ঠান হিসাবে পরিণত করতে সহায়তা করুন।